www.banglarkontho.net
  • ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

    নিউইয়র্কে ঈদের জামাতের সময়: এ বছর কাজের দিনে ঈদ

    ফাইল ছবি
    শেয়ার করুন

    চাঁদ দেখা সাপেক্ষে আগামী মঙ্গলবার কিংবা বুধবার নিউইয়র্কসহ আমেরিকার অন্যান্য স্টেটে পালিত হবে মুসলমানদের সবচেয়ে বড় উৎসব ঈদ। ১১ মার্চ সোমবার থেকে নিউইয়র্কে শুরু হয়েছে রোজা। সেই হিসাবে যদি ২৯টি রোজা হয় তাহলে ঈদ হবে মঙ্গলবার ৯ এপ্রিল। আর ৩০টি রোজা হলে ঈদ পালিত হবে বুধবার ১০ এপ্রিল। সেই হিসাবে শুক্রবার ছিল রোজার মাসের শেষ জুম্মা আর লায়লাতুল কদর আজ শনিবার ৬ এপ্রিল।

    সপ্তাহের মাঝখানে ঈদ

    ঈদ যেহেতু আনন্দের উৎসব। তাই একমাসের সিয়াম শেষে ঈদের দিন সকালে নামাজ পড়ে নতুন পোশাক পরে, ভালো—মন্দ খাওয়া এবং স্বজন ও বন্ধুদের বাসায় বেড়ানো ঈদের অন্যতম অনুষঙ্গ। তবে নিউইয়র্কের মত সিটিতে ঈদ যদি হয় সপ্তাহের মাঝখানে, কাজের দিনে, তাহলে অনেকের জন্য তা খুব সুখবর নয়। মেয়র বিল ডি ব্লাজিও দুই ঈদে ছুটি ঘোষণা করেন। সেই হিসাবে নিউইয়র্ক সিটিতে ঈদের দিন পাবলিক স্কুল ছুটি। নিউইয়র্ক সিটির বোর্ড অব এডুকেশনের ক্যালেন্ডার অনুযায়ী স্কুল ছুটি থাকবে ১০ এপ্রিল বুধবার। এখন বিপুল সংখ্যক বাঙালি নিউইয়র্ক সিটির স্কুল সিস্টেমে কাজ করেন। তারাও এই ছুটির আওতায় পড়বেন। ছুটি পাবেন স্কুল ক্রসিং গার্ডরাও। এর পাশাপাশি যারা আগে থেকে ছুটির ব্যবস্থা করতে পারবেন তাদের কাজের জায়গায়, তারাও ছুটি পাবেন। ফলে তারা সপরিবারে ঈদ উদযাপন করতে পারবেন আনন্দ মুখরতায়।

    চাঁদরাত

    ঈদ সপ্তাহের মাঝখানে হওয়ায় এই শনি ও রবিবার শেষ উইকএন্ড। শেষ উইকএন্ডে নিউইয়র্কের বাংলাদেশী শপিং এলাকাগুলোতে ভিড় হবে, সকলেই চাইবেন এই উইকএন্ডে কেনাকাটা সারতে। তবে ঈদের আগের বিকেলটি চাঁদরাত হওয়ায় এবছর কিছুটা অনিশ্চিত কবে চাঁদরাত তা নিয়ে। মঙ্গলবার ঈদ হলে চাঁদরাত হবে সোমবার আর বুধবার ঈদ হলে চাঁদরাত হবে মঙ্গলবার। সাধারণত ইদানিং চাঁদরাতে জ্যাকসন হাইটস, জ্যামাইকা, পার্কচেস্টার, চার্চ—ম্যাকডোনাল্ড, ওজোনপার্কের ১০১ স্ট্রিট ও লিবার্টি এভেন্যুতে বসে স্ট্রিট মার্কেট। নিউইয়র্ক সিটি কতৃর্পক্ষ এই স্ট্রিট মার্কেটে বাধা দেয় না, বরং তারা অনেক রাস্তা বন্ধ করে দিয়ে সহায়তা করে। বুধবার ঈদ হলে এ বছর সম্ভবত ২ দিন চাঁদরাত পালিত হবে।

    আবহাওয়া

    মঙ্গল ও বুধবার দুই দিনই আবহাওয়া চমৎকার থাকবে। আমেরিকার আবহাওয়া বিভাগ তাদের বর্ধিত পূর্বাভাসে জানিয়েছেঃ মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৭২ ডিগ্রি আর সর্বনিম্ন ৪৮ ডিগ্রি, বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ৫৭ ডিগ্রি আর সর্বনিম্ন ৪৮ ডিগ্রি। মঙ্গলবার আধা—মেঘলা হলেও বুধবার সারাদিন মেঘলা থাকবে। ওয়েদার চ্যানেল বলছে, বুধবার একটানা না হলেও বৃষ্টি হতে পারে।

    ঈদের জামাত

    নিউইয়র্ক সিটির বিভিন্ন মসজিদ, ইসলামিক সেন্টার ঈদের জামাতের সময়সূচি ঘোষণা করেছে। এই সময়সূচি এখানে দেয়া হলোঃ

    কুইন্স

    জ্যামাইকা মুসলিম সেন্টারঃ থমাস এডিসন হাইস্কুলের পাশের মাঠে একটিমাত্র জামাত হবে সকাল ৮টায়। তবে বৃষ্টি হলে সকাল ৮টা, ৯টা ও ১০টায় তিনটি জামাত হবে মসজিদে। ঠিকানাঃ ৮৫—৩৭ ১৬৮ স্ট্রিট।

    দারুস সালাম মসজিদঃ পরপর চারটি জামাত হবে মসজিদে সকাল ৭.৩০ মিনিট, ৮.৩০ মিনিট, ৯.৩০ মিনিট ও ১০.৩০ মিনিটে। মসজিদের ঠিকানাঃ ১৪৮ স্ট্রিট ও ৮৭ রোড।

    আরাফা ইসলামিক সেন্টারঃ দুটি জামাত হবে মসজিদে সকাল ৭.৩০ মিনিট ও ৮.৩০ মিনিটে। মসজিদের ঠিকানাঃ ৮৮—৪৯ ১৭৯ প্লেস, জ্যামাইকা।

    আমেরিকান মুসলিম সেন্টারঃ ৫টি জামাত হবে। প্রথম তিনটি জামাত মসজিদে সকাল ৭টা, ৮টা ও ৯টায়। সকাল ১০টা ও ১১টায় দুটি জামাত হবে মসজিদের সামনে রাফাস কিং পার্কে। মসজিদের ঠিকানাঃ ৮৯—১৪ ১৫০ স্ট্রিট, জ্যামাইকা।

    মসজিদ মিশন সেন্টার, হাজি ক্যাম্প মসজিদঃ তিনটি জামাত হবে সকাল ৭টা, ৮টা ও ৯টায় মসজিদে। মসজিদের ঠিকানাঃ ৮৭—২৬ ১৭৫ স্ট্রিট, জ্যামাইকা।

    ফুলতলি মসজিদঃ একটি জামাত হবে মসজিদের সামনে সকাল ৮.৩০ মিনিটে। বৃষ্টি হলে দুটি জামাত হবে মসজিদে সকাল ৮.৩০ মিনিট ও ৯.৩০ মিনিটে। মসজিদের ঠিকানাঃ ৮৪—৫১ পারসন্স বুলোভার্ড, জ্যামাইকা।

    হিলসাইড ইসলামিক সেন্টারঃ তিনটি জামাত হবে মসজিদে। প্রথম জামাত সকাল ৬.৪৫ মিনিটে, দ্বিতীয় জামাত ৮.৩০ মিনিটে আর শেষ জামাত সকাল ১০টায়। সেন্টারের ঠিকানাঃ ৩০০ হিলসাইড এভেন্যু, নিউ হাইডপার্ক।

    মোহাম্মদী সেন্টারঃ বরাবরের মত ডাইভারসিটি প্লাজায় ঈদের জামাত হবে ৫টি। প্রথম জামাত সকাল ৭টায়। তারপর প্রতিটি জামাত ১ ঘন্টা পরপর সকাল ৮টায়, ৯টায়, ১০টায় ও ১১টায়। বৃষ্টি হলে পার্শ্ববতীর্ কাবাব কিংএর দুতলায় একই সময় ৫টি জামাত হবে।

    মসজিদ আর বায়াতঃ মসসজিদে দুটি জামাত হবে সকাল ৮.৩০ মিনিট ও ৯.৩০ মিনিটে। ঠিকানাঃ ১৯৬—৪৩ ফুটহিল এভেন্যু, হলিসউড।

    জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টারঃ দুটি জামাত হবে ৭৩ স্ট্রিটের ওপর (রুজভেল্ট এভেন্যু ও ৪১ এভেন্যুর মাঝে) প্রথম জামাত ৮.৪৫ মিনিটে, দ্বিতীয় জামাত ৯.৪৫ মিনিটে।

    আল আমিন জামে মসজিদঃ মসজিদের সামনে এস্টোরিয়ায় ৩৬ স্ট্রিটের ওপরে (৩৬ এভেন্যু ও ৩৭ এভেন্যুর মাঝে) একটি মাত্র জামাত হবে সকাল ৮.৩০ মিনিটে। বৃষ্টি হলে তিনটি জামাত হবে সকাল ৭টায়, ৮টায় ও ৯টায়। মসজিদের ভিতরে। ঠিকানাঃ ৩৬ এভেন্যু ও ৩৬ স্ট্রিটের কর্ণারে।

    মসজিদ আবু হুরায়রাঃ মসজিদের সামনের রাস্তায় একটি জামাত সকাল ৯টায়। বৃষ্টি হলে মসজিদের ভেতরে ৭.৩০ মিনিটে, ৮.৩০ মিনিটে ও ৯.৩০ মিনিটে।

    ব্রুকলীন

    বাংলাদেশ মুসলিম সেন্টারঃ একটি মাত্র জামাত হবে সকাল ৮টা ৩০ মিনিটে মসজিদের ভেতরে।

    আল ফোরকান মসজিদ ওজোনপার্কঃ মঙ্গলবার হলে ৩টি জামাত হবে মসজিদের সামনে রাস্তায় সকাল ৮.৩০ মি., ৯.৩০ মি. ও ১০.৩০ মিনিটে। বুধবার হলে দুটি জামাত ৮.৩০ মিনিটে ও ৯.৩০ মিনিটে।

    ম্যানহ্যাটান

    মদিনা মসজিদঃ ঈদের একটি মাত্র জামাত হবে সকাল ৯টায় নিকটবতীর্ ওপেন রোড পার্কে। ঠিকানা ইস্ট ১১ স্ট্রিট ফাস্টর্ এভেন্যু ও এভেন্যু ‘এ’র মাঝে। জায়নামাজ নিয়ে যেতে অনুরোধ জানানো হয়েছে।

    ব্রংক্স

    পার্কচেস্টার জামে মসজিদঃ দুটি জামাত হবে সকাল ৮টা ও ৯টায় মসজিদে ও মসজিদের সামনের রাস্তা গ্লিজন এভেন্যুতে।

    বাংলাবাজার জামে মসজিদঃ দুটি জামাত হবে সকাল ৮টা ও ৮টা ৪৫ মিনিটে মসজিদের পার্শ্ববতীর্ পার্কিং লটে।

    নর্থ ব্রংক্স জামে মসজিদঃ একটি মাত্র জামাত হবে ওভাল পার্কে সকাল ৯টায়।

    • সর্বশেষ

    উপাচার্যকে লাঞ্ছিতের অভিযোগ, পাল্টা অভিযোগ শিক্ষক সমিতির

    এপ্রিল ৩০, ২০২৪ ৯;৫২ পূর্বাহ্ণ

    স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ

    ৯;৪৯ পূর্বাহ্ণ

    আইপিএলে প্রথম ক্রিকেটার হিসেবে অবিশ্বাস্য মাইলস্টোন ছুঁলেন ধোনি

    ৯;৪৫ পূর্বাহ্ণ

    চার বছরের প্রেম ভাঙল শ্রুতির

    ৯;৪০ পূর্বাহ্ণ

    শৃঙ্খলা ভঙ্গকারীরা পড়বেন ব্ল্যাকলিস্টে

    ৯;৩৮ পূর্বাহ্ণ

    হার্ভার্ডে উড়ল ফিলিস্তিনি পতাকা

    ৯;৩৫ পূর্বাহ্ণ

    ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে মিয়ানমার

    ৯;৩৩ পূর্বাহ্ণ

    ট্রুডোর সামনেই খালিস্তানপন্থী‌ স্লোগান, কানাডার রাষ্ট্রদূতকে তলব ভারতের

    ৯;৩১ পূর্বাহ্ণ

    কারাগারেও মাদকের আখড়া

    ৯;২৭ পূর্বাহ্ণ

    আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠক আজ

    ৯;২৩ পূর্বাহ্ণ

    ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে সম্মত ইইউ

    ৯;১৭ পূর্বাহ্ণ

    যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৩ কর্মকর্তা নিহত

    ৯;১৫ পূর্বাহ্ণ

    ৬৩ বছরে লবণ উৎপাদনের রেকর্ড

    এপ্রিল ২৯, ২০২৪ ১১;৫৯ অপরাহ্ণ

    ইসলামী ব্যাংকগুলোর সম্পদ কমেছে ১৩ হাজার কোটি টাকার বেশি

    ১১;৫৮ অপরাহ্ণ

    বাংলাদেশ থেকে আম নিতে চায় চীন

    ১১;৫৭ অপরাহ্ণ

    মুচকি হেসেই আলোচনায়, ভাইরাল ভিডিও প্রসঙ্গে যা বললেন পিয়া

    ১১;৫৫ অপরাহ্ণ

    ১০ গানে কোটি ভিউয়ের চমক এই শিল্পীর

    ১১;৫২ অপরাহ্ণ

    মেগানের প্রস্তাব ফেরালেন টেলর সুইফট, কারণ কি প্রিন্স হ্যারি?

    ১১;৫০ অপরাহ্ণ

    ১১;৪৮ অপরাহ্ণ

    স্ট্রাইক রেট নিয়ে সমালোচনার জবাব দিলেন কোহলি

    ১১;৪৬ অপরাহ্ণ

    Copyright Banglar Kontho ©2024

    Design and developed by Md Sajibul Alom Sajon


    উপরে