www.banglarkontho.net
  • ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

    ইয়াসিনের বিষয়ে অনুসন্ধানের নির্দেশ

    ইয়াসিনের বিষয়ে অনুসন্ধানের নির্দেশ
    ফাইল ছবি
    শেয়ার করুন

    বিকে ডেস্ক :: ব্যাংক ও বিভিন্ন ব্যক্তির কাছ থেকে প্রায় ১ হাজার ২০০ কোটি টাকা হাতিয়ে বিদেশে পাড়ি জমিয়েছেন চট্টগ্রামের এফএমসি ডকইয়ার্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইয়াসিন চৌধুরী। তার বিষয়ে দুর্নীতি দমন কমিশনকে অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এবং পুলিশের অপরাধ ও তদন্ত বিভাগ সিআইডিকে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছে।

    একটি জাতীয় দৈনিকে এ বিষয়ে প্রকাশিত প্রতিবেদন নজরে নিয়ে রোববার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে রুলসহ এ আদেশ দেন। আদালত ৯ মার্চ পরবর্তী আদেশের জন্য দিন রেখেছেন। ৫ জানুয়ারি ওই দৈনিকে ‘দেড় হাজার কোটি টাকা হাতিয়ে বিদেশে ইয়াসিন’ শীর্ষক প্রতিবেদন আদালতের নজরে আনেন দুদকের জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান। আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

    প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, গ্রাহকদের সঙ্গে প্রতারণা এবং আর্থিক প্রতিষ্ঠানের ঋণ ফেরত না দেওয়ার অভিযোগে চট্টগ্রামে ইয়াসিন চৌধুরীর বিরুদ্ধে রয়েছে একাধিক মামলা। আদালতের গ্রেফতারি পরোয়ানা থাকলেও তিনি দুবাইয়ে বিলাসী জীবন কাটাচ্ছেন।

    ইয়াসিন চৌধুরী বিদেশে অবস্থান নিয়ে সরকারবিরোধী নানা তৎপরতাও শুরু করেছেন। তিনি সরকারবিরোধী সবাইকে আন্দোলনে মদদ ও অর্থের জোগান দিচ্ছেন। সাম্প্রতিক সময়ে গণঅধিকার পরিষদের সদস্য সচিব ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূরের সঙ্গেও তার যোগাযোগ হয়েছে। নূরের দল পরিচালনা ও বিভিন্ন আন্দোলনে অর্থের জোগান দিচ্ছেন ইয়াসিন চৌধুরী।

    জানা যায়, জাহাজ নির্মাণের চুক্তি করে বিভিন্ন গ্রাহকের কাছ থেকে অগ্রিম হিসাবে বিপুল পরিমাণ টাকা নিয়েছেন ইয়াসিন চৌধুরী। শুধু তাই নয়, বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকেও ঋণ নিয়েছেন জাহাজ নির্মাণ শিল্পের এ উদ্যোক্তা। কিন্তু চুক্তি অনুযায়ী জাহাজ নির্মাণ ও হস্তান্তর করেনি তার প্রতিষ্ঠান এফএমসি ডকইয়ার্ড। গ্রাহক ও ব্যাংকের কাছ থেকে নেওয়া পুরো টাকা বিদেশে পাচার করেছেন বলে ভুক্তভোগীদের অভিযোগ।

    এফএমসি ডকইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক ইয়াসিন চৌধুরী বর্তমানে দুবাইয়ে অবস্থান করছেন। সেখানে নামে-বেনামে গড়ে তুলেছেন বিভিন্ন প্রতিষ্ঠান। আমিরাতে টি-টেন ক্রিকেট লিগের দল বাংলা টাইগার্সের অন্যতম মালিক তিনি। পাচার করা টাকা বৈধ করতেই ইয়াসিনের ক্রীড়া সংগঠক বনে যাওয়ার এ চেষ্টা বলে মনে করেন সংশ্লিষ্টরা।

    প্রাপ্ত তথ্যে দেখা যায়, ইয়াসিন চৌধুরীর কাছে শুধু একটি ব্যাংকের পাওনার পরিমাণ ১ হাজার ২৪৩ কোটি ৫৩ লাখ টাকা। এর মধ্যে ফান্ডেড বা নগদ ঋণ ৯১৮ কোটি ৫৩ লাখ টাকা এবং নন-ফান্ডেড (এলসি ও ব্যাংক গ্যারান্টি) ৩২৫ কোটি টাকা। এফএমসির এমডি ইয়াসিনের কাছে মোট ১১৩ কোটি ৮৩ লাখ ৮৮ হাজার ৬০ টাকা পাবে দ্য বিসমিল্লাহ মেরিন সার্ভিসেস নামে একটি প্রতিষ্ঠান।

    বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়েও পরিশোধ করেনি এফএমসি ডকইয়ার্ড। বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফিন্যান্স কোম্পানি লিমিটেড নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্টের ১৩৮/১৪০ ধারায় ইয়াসিন চৌধুরী, তার স্ত্রী খাতুনে জান্নাত ও হামিদা খাতুনের নামে চট্টগ্রাম আদালতে সিআর মামলা করা হয়েছে। মামলায় উল্লেখ করা হয়, ঋণ সুবিধায় আসামিরা বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফিন্যান্স থেকে ২০১৬ সালের ১৯ সেপ্টেম্বর পাঁচ কোটি টাকার ঋণ নেন। ২০১৯ সালে এসে ঋণ রিশিডিউল করা হয়। পরে আসামিরা বিভিন্ন চেকে ঋণ দিলেও ৫৪ লাখ ৬০ হাজার ১২ টাকার একটি চেক ডিজঅনার হয়। আসামিরা চেক পাশের ব্যবস্থা না করে নেগোশিয়বল ইনস্ট্রুমেন্ট অ্যাক্টের ১৩৮/১৪০ ধারায় অপরাধ করেছেন। এছাড়া প্রাইম ফিন্যান্স ও ইনভেস্টমেন্ট লিমিটেডও ইয়াসিনের বিরুদ্ধে আদালতে চেক প্রতারণা মামলা করেছে।

    এস এ

    • সর্বশেষ

    রোহিঙ্গাদের ৭০০ মিলিয়ন ডলার সহায়তা অনুমোদন বিশ্বব্যাংকের

    মে ২৯, ২০২৪ ৪;১৬ অপরাহ্ণ

    বিমাবন্দরে সোনাসহ সৌদি এয়ারলাইন্সের ক্রু আটক

    ৪;১৩ অপরাহ্ণ

    আজিম আনারের মেয়ে-ভাইকে কলকাতায় নেওয়া হচ্ছে

    ৪;১১ অপরাহ্ণ

    বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক পরিবর্তনের ইঙ্গিত

    ৪;০৭ অপরাহ্ণ

    আজিজ, বেনজীর ও জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী নিয়ে যা বলছে যুক্তরাষ্ট্র

    ৪;০৪ অপরাহ্ণ

    নিউইয়র্কে সেরা পুলিশ অফিসারের একজন বাংলাদেশি অর্পণ সিনহা

    ৩;৩৯ অপরাহ্ণ

    এভারেস্টের চূড়ায় উঠতে গিয়ে প্রাণ গেল পর্বতারোহীর

    ১০;৫৪ পূর্বাহ্ণ

    ভারতকে ফেভারিট মানছেন বিশ্বজয়ী অধিনায়ক

    ১০;৫২ পূর্বাহ্ণ

    যুদ্ধাপরাধ তদন্ত বন্ধে আইসিসির প্রধান প্রসিকিউটরকে মোসাদের হুমকির তথ্য ফাঁস

    ১০;৫০ পূর্বাহ্ণ

    ইউক্রেনকে ৩০টি এফ–১৬ যুদ্ধবিমান দিচ্ছে বেলজিয়াম

    ১০;৪৭ পূর্বাহ্ণ

    রাশিয়ায় হামলার অনুমতি দিলে গুরুতর পরিণতি ভোগের হুঁশিয়ারি পুতিনের

    ১০;৪৬ পূর্বাহ্ণ

    নরেন্দ্র মোদি আর মাত্র ৭-৮ দিনের প্রধানমন্ত্রী : মমতা বন্দ্যোপাধ্যায়

    ১০;৪৩ পূর্বাহ্ণ

    সিদ্দিকুর রহমানের পদত্যাগ দাবিতে নিউইয়র্ক উত্তাল।

    ৪;৩০ পূর্বাহ্ণ

    শান্তি রক্ষা মিশনে কঙ্গো গেলেন ১৮০ পুলিশ সদস্য

    মে ২৮, ২০২৪ ১১;৫৭ অপরাহ্ণ

    আগামী অর্থবছরে সংসদের বাজেট ৩৪৭ কোটি টাকা

    ১১;৫৪ অপরাহ্ণ

    বেনজীরকে কেন গ্রেপ্তার করা হচ্ছে না, প্রশ্ন গয়েশ্বরের

    ১১;৫২ অপরাহ্ণ

    এমপি আনার হত্যা: বিভ্রান্তিকর তথ্যে দেহাবশেষ খোঁজায় হয়রানি

    ১১;৫০ অপরাহ্ণ

    গাজার যুদ্ধবিরতির আলোচনা পুনরায় শুরু করতে চায় মধ্যস্থতাকারীরা

    ১১;৪৮ অপরাহ্ণ

    আইবিএ-তে ‘ইন্সপায়ার টু লিড’ শীর্ষক আলোচনা

    ১১;৪৪ অপরাহ্ণ

    গুচ্ছে ভর্তি আবেদনের সময় বাড়ল

    ১১;৪২ অপরাহ্ণ

    Copyright Banglar Kontho ©2024

    Design and developed by Md Sajibul Alom Sajon


    উপরে