www.banglarkontho.net
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

    ১০০ ডলারের অভাবে জামিন হয়নি, কারাগারেই মৃত্যু ইউজেনের

    ফাইল ছবি
    শেয়ার করুন

    আর্ন্তজাতিক ডেস্ক: গৃহহারা এবং মানসিক বিকারগ্রস্ত ৫০ বছর বয়সী ল্যারি ইউজেন প্রাইস মাত্র ১০০ ডলারের অভাবে জামিনে মুক্ত হতে পারেননি। ডিটেনশন সেন্টারের লোকজনও তার সাথে ভালো ব্যবহার করেনি। ২০২০ সালের ১৯ আগস্ট গ্রেফতারের সময় ৬ ফুট ২ ইঞ্চি লম্বা ইউজের ওজন ছিল ২০০ পাউন্ড। আর এক বছর পর তার মৃত্যুর সময় ওজন কমে মাত্র ৯০ পাউন্ড হয়েছিল। মানসিক ভারসাম্য একেবারেই হারিয়ে ফেলা ইউজেন শেষের দিকে নিজের মল-মূত্র ভক্ষণ করেন বলে রক্ষীরা উল্লেখ করেন। তবুও তাকে মুক্তি দেয়া হয়নি।

    উল্লেখ্য, আরকানসাস স্টেটের উত্তর পশ্চিমে ছোট্ট একটি পুলিশ স্টেশনের (ফোর্ট স্মীথ) আশপাশেই ঘুরঘুর করতেন ইউজেন প্রাইস। মজা-ঠাট্টাও করতেন মাঝেমধ্যে। গৃহহারা ইউজেন প্রাইসকে এই স্টেশনের একজন অফিসার প্রায়ই দেখতেন অস্বাভাবিক আচরণ করতে। এক পর্যায়ে নিরুদ্দেশ হয়েও যেতেন। আগস্টের করোনা মহামারিকালে এক দিন পুলিশ স্টেশনের দিকে নিজের আঙ্গুল তাক করেছিলেন বন্দুকের মতো। এক অফিসারকে নিশানা করেছিলেন। হুমকি দেন মেরে ফেলার। কর্তব্যরত অফিসারেরা ভীত-সন্ত্রস্ত হয়ে ইউজেন প্রাইসকে গ্রেফতার করে এবং সন্ত্রাসী হামলার হুমকি প্রদানের অভিযোগ দায়ের করা হয়।
    যদিও তার কাছে অস্ত্র দূরের কথা একটি লাঠিও ছিল না-যা হুমকি হিসেবে চিহ্নিত হতে পারে।

    নিউজউইকে প্রকাশিত সংবাদে উল্লেখ করা হয়েছে যে, ইউজেনের ভাগ্য ভাল যে, জর্জ ফ্লয়েডের মতো ঘাড়ে হাঁটু চেপে ধরা হয়নি। সরাসরি তাকে হাতকড়া পরিয়ে গ্রেফতারের পর সেবাস্টিয়ান ডিটেনশন সেন্টারে নেয়া হয়েছিল। উল্লেখ্য, ফোর্ট স্মীর্থ এলাকা থেকে গ্রেফতারকৃতদের এই সেন্টারেই রাখা হয়। পরদিন তাকে নিকটস্থ কোর্টে সোপর্দ করলে এক হাজার ডলার বন্ডে মুক্তি দেয়া হয়। এক পর্যায়ে তা কমিয়ে মাত্র একশত ডলার ধার্য করেন আদালত। সেটিও সংগ্রহে সক্ষম না হওয়ায় ডিটেনশন সেন্টারে মাসের পর মাস কাটাতে হয় অবর্ণনীয় জুলুম-নির্যাতনের মধ্যে। এমন বর্বরোচিত আচরণের বিচার ও ক্ষতিপূরণ দাবিতে শুক্রবার সেবাস্টিয়ান কাউন্টি ডিটেনশন সেন্টারের বিরুদ্ধে মামলা করেছেন ইউজেনের পরিবার।

     

    মামলা দায়েরকারি সিয়াটলের এটর্নি এরিক হীপ শনিবার গণমাধ্যমকে জানান, অমানবিক আচরণের জঘন্যতম উদাহরণে পরিণত হয়েছে সেবাস্টিয়ান ডিটেনশন সেন্টার। টানা এক বছরের অমানবিক আচরণের অসহায় ভিকটিম হয়েছেন ইউজেন। ২০২১ সালের আগস্টে ৫১ বছর বয়সে ইউজেন পরলোকগমন করেছেন ওই ডিটেনশন সেন্টারেই। সে সময় তাকে স্বজনেরাও শনাক্ত করতে হিমশিম খাচ্ছিলেন।

    মামলার উদ্ধৃতি দিয়ে এটর্নি এরিক আরো বলেন, নির্দয় আর নিষ্ঠুর আচরণের এখানেই শেষ নয়। ইমার্জেন্সি মেডিকেল সার্ভিসের রেকর্ড অনুযায়ী, ইউজেনের মৃত্যুর কয়েক সপ্তাহ পর পর্যন্ত ডিটেনশন সেন্টারের কর্মকর্তারা নথিপত্রে দৈনিক বিবরণীতে উল্লেখ করেছেন যে, ‘ইউজেন সেলেই রয়েছেন এবং সবকিছু ঠিক আছে’।

    এটর্নি উল্লেখ করেন, আমি হতবাক এ কারণে যে, স্বাভাবিকভাবে চলাফেরা করতে সক্ষম নন এবং মানসিকভাবে প্রতিবন্দ্বী একজন মানুষ, যিনি মাত্র ১০০ ডলার সংগ্রহে সক্ষম হননি, তাকে লাগাতার ১২ মাস নির্জন কারাবাসে রাখা হয়েছিল।

    ২৯ পাতার এই মামলার বিবরণীতে আরও উল্লেখ করা হয়েছে যে, ইউজেনের বিরুদ্ধে সাজাও ঘোষণা করা হয়নি অর্থাৎ তিনি বিচারের অপেক্ষায় ছিলেন এমন একটি অভিযোগে, যা তার পক্ষে কখনোই করা সম্ভব হয়নি। এমনকি, আপনি যদি অন্যসবকিছুকে এক পাশে রেখে দেন, তবুও এটি বিচার ব্যবস্থার সাথে তামাশা বৈ কিছু হবে না। এ ধরনের নৃশংসতার কোন অজুহাত থাকতে পারে না।

    আরকানসাস স্টেটের ওয়েস্টার্ন ডিস্ট্রিক্ট কোর্টে দায়েরকৃত এই মামলার বিবাদিগণের মধ্যে এই ডিটেনশন সেন্টারের বাসিন্দাদের চিকিৎসা-সেবা প্রদানের জন্যে চুক্তিবদ্ধ ওকলাহোমা সিটির ‘টার্ন কী হেলথ ক্লিনিক’ও রয়েছে।

    পিউ রিসার্চ সেন্টারের জরিপ অনুযায়ী, জর্জ ফ্লয়েড হত্যার দু’মাস পর আমেরিকানদের ৯০% বলেছিলেন যে, কারারক্ষীসহ পুলিশ অফিসারদের আচরণের ব্যাপারে বিশেষ ট্রেনিং দরকার, যাতে গ্রেফতারের সময়ে পুলিশ অফিসারেরা হিংস্র হয়ে না উঠেন।

    • সর্বশেষ

    জলবায়ু পরিবর্তনে আয় কমবে সাধারণ মানুষের

    এপ্রিল ১৯, ২০২৪ ৯;২৯ পূর্বাহ্ণ

    ভোটের আগে ভারতের নির্দেশে পোস্ট ব্লক করল এক্স

    ৯;২৮ পূর্বাহ্ণ

    সন্ত্রাসীদের হত্যার বিষয়ে মোদির মন্তব্য নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র

    ৯;২৬ পূর্বাহ্ণ

    ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

    ৯;১৯ পূর্বাহ্ণ

    অনড় নেতানিয়াহু, ইরানের ব্যাপারে ইসরায়েল নিজেই সিদ্ধান্ত নেবে

    ৯;১৭ পূর্বাহ্ণ

    উপজেলা নির্বাচন : মন্ত্রী-এমপির প্রার্থীদের সরে দাঁড়ানোর নির্দেশ

    ৯;০৯ পূর্বাহ্ণ

    চাঞ্চল্যকর মামলার আপিল শুনানিতে গতি নেই

    এপ্রিল ১৭, ২০২৪ ১১;৪৯ অপরাহ্ণ

    দ্বীপ উন্নয়ন আইন করতে সংসদকে হাইকোর্টের পরামর্শ

    ১১;৪৪ অপরাহ্ণ

    চিকিৎসকদের উপর হামলা কিংবা চিকিৎসায় অবহেলা মেনে নিব না : স্বাস্থ্যমন্ত্রী

    ১১;৪১ অপরাহ্ণ

    ‘অনিবন্ধিত ও অবৈধ নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেয়া হবে’

    ১১;৩৪ অপরাহ্ণ

    মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

    ১১;৩১ অপরাহ্ণ

    ডেঙ্গু প্রতিরোধে প্রত্যেক কাউন্সিলর মাসে ৫০ হাজার টাকা পাচ্ছেন

    ১১;২৮ অপরাহ্ণ

    সিটি নয়, সরকারি ব্যাংকের সঙ্গে একীভূত হতে চায় বেসিক

    ১০;০৬ অপরাহ্ণ

    ১০০ হলে আসছে ‘ডেডবডি’

    ১০;০৩ অপরাহ্ণ

    ওই পরিমাণ আয় করতে ১৫টি সিনেমা করতে হতো : রাভিনা

    ১০;০১ অপরাহ্ণ

    শুটিংয়ে আহত প্রিয়াঙ্কা চোপড়া

    ৯;৫৯ অপরাহ্ণ

    ভারত-পাকিস্তান এশিয়া কাপ আয়োজন করতে পারবে না

    ৯;৫৬ অপরাহ্ণ

    বার্সাকে বিদায় করে যে স্বপ্নের কথা জানালেন এমবাপ্পে

    ৯;৫২ অপরাহ্ণ

    বার্সার হারে লাভ হলো অ্যাতলেতিকোর

    ৯;৫০ অপরাহ্ণ

    ওমানে ভারি বর্ষণে ১৮ মৃত্যু, বন্যায় বিপর্যস্ত আমিরাত

    ৯;৪৭ অপরাহ্ণ

    Copyright Banglar Kontho ©2024

    Design and developed by Md Sajibul Alom Sajon


    উপরে