www.banglarkontho.net
  • ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

    সীমান্তে হত্যা বন্ধে আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপ কামনা মানবাধিকার সংগঠন ইআরআইয়ের

    ফাইল ছবি
    শেয়ার করুন

    আন্তর্জাতিক : গত ৭ জানুয়ারি ফেলানী হত্যা দিবস উপলক্ষে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনাল বা ইআরআইয়ের উদ্যোগে আয়োজিত এক মানববন্ধনে মানবাধিকার কর্মীরা বলেন, বাংলাদেশ সরকারের কূটনৈতিক কার্যকরী এবং আন্তর্জাতিক মহলের সহযোগিতা নিয়ে কঠোর প্রদক্ষেপ না নিলে সীমান্ত হত্যা বন্ধ হবে না। শুধু গোলটেবিল আলোচনায় সীমান্তে ভারতীয় নিরাপত্তা বাহিনীর হাতে প্রতিনিয়ত বাংলাদেশীদের হত্যার যে সংস্কৃতি চালু রয়েছে তা বন্ধ করা সম্ভব নয় বলেও মন্তব্য করেন মানবাধিকা কর্মীরা। এক যুগ আগে বাংলাদেশ-ভারত সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলীতে নিহত কিশোরী ফেলানী হত্যার বিচার ও সীমান্ত হত্যাকা-ের প্রতিবাদে এই মানববন্ধনের আয়োজন করে ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনাল-ইআরআই।

    ফেলানী হত্যা দিবস উপলক্ষে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনাল বা ই আর আইয়ের উদ্যোগে গত শনিবার লন্ডনে স্থানীয় সময় দুপুর ১২টা থেকে ২ টা পর্যন্ত ভারতীয় হাই কমিশনের সামনে প্রতিকূল আবহাওয়াকে উপেক্ষা করে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। সংগঠনটির সভাপতি মো: মাহবুব আলী খানসুরের সভাপতিত্বে এবং সেক্রেটারি নৌশিন মোস্তারী মিয়া সাহেবের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, সংগঠনটির সহ সভাপতি রোকতা হাসান, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মোঃ এমদাদুল হক, এ এ ওয়াহিদুল ইসলাম, মাহমুদ হোসাইন, মোঃ নাহিদ তালুকদার, সহ সম্পাদক মোঃ ওসমান গনি, এস এম রেজাউল করিম, শাহরিয়ার কালাম আজাদসহ মানবাধিকার কর্মী ছাত্র-শিক্ষক এবং বিভিন্ন পেশাজীবী ব্রিটিশ-বাংলাদেশীরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য যে, ২০১১ সালের ৭ জানুয়ারি ভারত থেকে বাবার সঙ্গে দেশে ফেরার পথে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার অনন্তপুর সীমান্তে বিএসএফের গুলীতে নিহত হন ১৫ বছরের কিশোরী ফেলানী। ফেলানীর লাশ কাঁটাতারে চার ঘণ্টার বেশি সময় ঝুলে ছিল। কাঁটাতারে ঝুলে থাকা কিশোরী ফেলানীর লাশ আলোড়ন তুলেছিল দেশ-বিদেশের গণমাধ্যমে।

    মানববন্ধনে বক্তারা বলেন, অত্যান্ত নিষ্ঠুরভাবে কিশোরী ফেলানীকে ভারতীয় বিএসএফ গুলী করে হত্যা করে যাহা ইতিহাসের অন্ধকার যুগকেও হার মানায়। দীর্ঘ ১২ বছর ফেরিয়ে গেলেও বাংলাদেশ সরকারের নতজানু নীতির কারণে ফেলানী হত্যার বিচার এবং হত্যাকারী বিএসএফ সদস্য অমিও ঘোষের শাস্তি আদৌ হয়নি বলে দাবি করেন বক্তারা। সীমান্তে হত্যাকাণ্ডের ঘটনা ঘটছেই। বাংলাদেশ সরকারের নতজানু পররাষ্ট্রনীতির কারণে এসব হত্যার বিচার আমরা এখনো পাচ্ছি না। বাংলাদেশের শাসক শ্রেণি এবং ভারতের শাসক শ্রেণি একে অপরের স্বার্থের পরিপূরক। তাদের এই স্বার্থের সঙ্গে ভারতের সাধারণ মানুষ এবং বাংলাদেশের সাধারণ মানুষের স্বার্থের কোনো সম্পর্ক নেই। তাই দুই দেশেরই সাধারণ মানুষকে সীমান্ত হত্যাকা-ের প্রতিবাদে সোচ্চার হতে হবে।

    সভাপতির বক্তব্যে সংগঠনটির সভাপতি বলেন, ভারত আন্তর্জাতিক আইনের কোন তোয়াক্কা না করে সীমান্তে বাংলাদেশী নাগরিক হত্যা করছে। গত ২০০০ সাল থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সীমান্তে ১২৫৩ জন বাংলাদেশী নাগরিক হত্যা করেছে ভারতীয় সীমান্ত নিরাপত্তা বাহিনী। এছাড়া একই সময়ে ভারতীয় সীমান্ত নিরাপত্তা বাহিনী ১৪০৮ জন বাংলাদেশীকে অপহরণ করেছে। গুলীতে আহত হয়েছেন আরো ১১৫৭ জন বাংলাদেশী নাগরিক। আমরা মানবাধিকার সংগঠন ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনাল অতিসত্বর ফেলানী হত্যার বিচার এবং সীমান্তে হত্যা রোধের জন্যে জাতিসংঘ সহ আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপ কামনা করছি ।

    সীমান্তে “Shoot-on-Sight” তথা দেখা মাত্র গুলী” বিএসএফের এই নীতির কড়া সমালোচনা করে সংগঠনটির সেক্রেটারি এবং মানববন্ধনের পরিচালক নৌশিন মোস্তারী মিয়া সাহেব বলেন, আধুনিক সভ্যতার এই যুগে এই নীতি চরম বর্বর এবং অমানবিক । ভারতীয় হাই কমিশনের মাধ্যমে ভারত সরকারের কাছে এই নীতি নিষিদ্ধ করতে আমরা এই মানব বন্ধন থেকে জোর দাবি জানাচ্ছি।

    সহ সম্পাদক মোঃ ওসমান গনি তার বক্তব্যে বলেন, যুক্তরাজ্যে গত এক বছরে অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে ৪৫ হাজারের বেশি বিভিন্ন দেশের মানুষ প্রবেশ করেছে। এই বিশাল সংখ্যক মানুষ যুক্তরাজ্যে আশ্রয় চেয়েছেন। অথচ, ভারতের তাবেদার ফ্যাসিবাদী শেখ হাসিনা সরকারের আমলেও সীমান্তে বাংলাদেশী হত্যাকা- থামছে না।

    অন্যান্য মানবাধিকার সংগঠনের মধ্য থেকে বক্তব্য রাখেন, ফাইটস ফর রাইটস ইন্টারন্যাশনালের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মোঃ আমিনুল ইসলাম সফর সহ আরো অনেকে। এছাড়া উক্ত মানববন্ধনে উপস্থিত ছিলেন, মোঃ শাহাদাত হোসাইন, জুবায়ের আহমেদ, সায়েম আহমদ, মোঃ আনোয়ারুল আমিন, আল আমিন, মোঃ মাসুদুল হাসান, আবু জাফর আব্দুল্লাহ, রাজু আহমেদ, আব্দুল আলিম, জামিল হোসাইন, এরশাদুল ইসলাম তপু, লেয়াকত হোসাইন, মোঃ মনসুর উদ্দিন প্রমুখ।

    • সর্বশেষ

    বিক্ষোভে উত্তাল টাইমস স্কয়ার নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে সমাবেশে যোগ দিলেন ক্ষুব্ধ প্রবাসীরা

    জুলাই ২৭, ২০২৪ ১০;৩০ পূর্বাহ্ণ

    নেতানিয়াহুকে যুদ্ধ বন্ধ করতে বললেন কমলা হ্যারিস

    ১০;২৭ পূর্বাহ্ণ

    কমলা হ্যারিসকে সমর্থন দিলেন ওবামা ও মিশেল

    ১০;২২ পূর্বাহ্ণ

    কানাডায় অস্বাভাবিকভাবে বেড়েছে বাংলাদেশি আশ্রয়প্রার্থী

    ১০;১৩ পূর্বাহ্ণ

    ‘নিরাপত্তার স্বার্থে’ ডিবি হেফাজতে ৩ সমন্বয়ক

    ১০;১০ পূর্বাহ্ণ

    জনপ্রিয়তায় সমানে সমান ট্রাম্প-কমলা

    ৯;৫৫ পূর্বাহ্ণ

    জনপ্রিয়তায় সমানে সমান ট্রাম্প-কমলা

    ৯;৩৯ পূর্বাহ্ণ

    কারফিউ তুলে নেওয়ার বিষয়ে যা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী

    ৯;৩৬ পূর্বাহ্ণ

    প্রতিটি হত্যাকাণ্ডের বিচার হবে : কাদের

    ৩;৫২ পূর্বাহ্ণ

    সরকার পতনের দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির

    ৩;৪৮ পূর্বাহ্ণ

    অলিম্পিক শুরুর আগে প্যারিসে রেলে ‘নাশকতা’

    ৩;৪৬ পূর্বাহ্ণ

    হিটলার-নেতানিয়াহুর তুলনা, জাতিসংঘ বিশেষজ্ঞকে ইসরায়েলের তিরস্কার

    ২;০০ পূর্বাহ্ণ

    মার্কিন নির্বাচনের আগেই ইসরায়েল-সৌদি আরব চুক্তি সম্ভব?

    ১;৫৬ পূর্বাহ্ণ

    চিরুনি অভিযান, সাত দিনে দেশজুড়ে প্রায় ৬ হাজার গ্রেপ্তার

    ১;৪৫ পূর্বাহ্ণ

    আওয়ামী লীগের সমন্বয় সভা ভুয়া ভুয়া ধ্বনিতে স্থগিত

    জুলাই ২৬, ২০২৪ ১০;৪৯ অপরাহ্ণ

    জরুরি নন, কর্মী বাংলাদেশ ছাড়তে বলেছে যুক্তরাষ্ট্র

    ১০;৪৫ অপরাহ্ণ

    পাকিস্তানের ইসলামাবাদ ও পাঞ্জাবে ১৪৪ ধারা জারি

    ১০;৪২ অপরাহ্ণ

    কেউ যেন আইন ফাঁকি দিতে না পারে সেই ব্যবস্থা করা হবে: পররাষ্ট্রমন্ত্রী

    ১০;১৮ অপরাহ্ণ

    ইরানকে পৃথিবী থেকে নিশ্চিহ্ন করার হুমকি ট্রাম্পের

    ১০;৩৪ অপরাহ্ণ

    অলিম্পিকের পূর্বে দ্রুতগতির রেল নেটওয়ার্কে হামলায় প্যারিসে বিপর্যয়

    ১০;৩৩ অপরাহ্ণ

    Copyright Banglar Kontho ©2024

    Design and developed by Md Sajibul Alom Sajon


    উপরে