www.banglarkontho.net
  • ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

    যোগ্যদের মাসে এক হাজার ভাউচার ইস্যু করা হবে

    ফাইল ছবি
    শেয়ার করুন

    নিউইয়র্ক সিটি হাউজিংয়ের সেকশন-৮ প্রোগ্রামে মোট ৬ লাখ ৩০ হাজার জন আবেদন করেছেন। এই আবেদন করার পর বিভিন্ন ধাপ রয়েছে। হাউজিং কর্তৃপক্ষ আবেদনগুলো তাদের সেলফ সার্ভিস সাইটে দেবে। সেখানে আবেদনের বিষয়ে বিস্তারিত দেখা যাবে। এ জন্য কয়েক দিন সময় লাগবে। যত দিন লটারি না হবে, তত দিন দেখাবে যে আবেদন পেন্ডিং। আবেদনকারীরা আবেদনের স্ট্যাটাস চেক করতে পারবেন। কিন্তু ১ আগস্টের পর যখন দুই লাখ অপেক্ষমাণ ব্যক্তির তালিকা প্রকাশ করা হবে, তখন যারা যোগ্য এবং লটারিতে সিলেকটেড হয়েছেন, তাদেরকে দেখাবে যে সিলেকটেড। সিলেকটেড ব্যক্তিদের প্রয়োজনীয় নথিপত্র সাবমিট করার জন্য বললে তা দিতে হবে। নথিপত্র দেওয়ার পাশাপাশি যখন তাদের সিরিয়াল আসবে, তখন তাদেরকে ইন্টারভিউতে ডাকা হবে। ইন্টারভিউয়ের সময়ে সব নথিপত্র নিয়ে যেতে হবে। এ কারণে যারা সিলেকটেড হবেন, তারা আগেভাগেই প্রয়োজনীয় সব নথিপত্র সংগ্রহ করা শুরু করতে পারেন। এতে তাদেরকে বেগ পেতে হবে না। এ জন্য নাইচার সঙ্গে একটি অ্যাকাউন্টও করতে হবে। আর হাউজিং কর্তৃপক্ষের বর্তমান পরিকল্পনা হচ্ছে নির্বাচিতদের মধ্য থেকে প্রতি মাসে এক হাজার জনকে ইন্টারভিউয়ের জন্য ডাকা এবং যোগ্যদের জন্য ভাউচার ইস্যু করা। এ জন্য যারা সিলেক্ট হবেন, তাদের মধ্য থেকে এক হাজার জনকে ইন্টারভিউ করা হবে। প্রতি মাসে সেই হিসাবে এক বছরে ১২ হাজার যোগ্য প্রার্থী ইন্টারভিউতে ডাক পাবেন। ইন্টারভিউতে যারা যোগ্য হবেন, তাদের সবকিছু ঠিকঠাক থাকলে তারা দ্রুততম সময়ে প্রক্রিয়া সম্পন্ন হলে তাকে সিদ্ধান্ত জানানো হবে। এরপর তিনি সেকশন-৮ এর বাড়িওয়ালার তালিকা থেকে তার বাড়ি পছন্দ করবেন। তবে পর্যাপ্ত বাড়ি না থাকলেও যেসব বাড়ি সেকশন-৮ এর জন্য যোগ্য হতে পারে মনে করছেন, তারাও হাউজিংয়ের সব যোগ্যতা পূরণ করে আবেদন করলে সেই বাড়ি ইন্সপেকশনে যোগ্য হলে সেকশন-৮ এর তালিকায় ঠাঁই পাবে। পরে তাদের নামও তালিকায় থাকবে। সেকশন-৮ বিজয়ীদের বাসা দেখানো হবে। বাসা পছন্দ করার পর বিষয়টি হাউজিংকে জানাবেন। এরপর প্রক্রিয়া সম্পন্ন করা হবে এবং তাকে বাসা দেওয়া হবে। এসব কথা বলছিলেন নিউইয়র্ক সিটি হাউজিংয়ে কর্মরত ম্যানেজার কামাল হোসেন মিঠু। তিনি বলেন, কেউ চাইলে তিনি এখন তার যে বাসায় আছেন, সেটি যদি সেকশন-৮ এর যোগ্য বাড়ি হয়, তাহলে বাড়িওয়ালা সেকশন-৮ এর তালিকাভুক্ত হওয়ার জন্য আবেদন করতে পারবেন। যোগ্য হলে ওই বাড়িতেও তারা থাকতে পারবেন। এখানে বলে রাখা প্রয়োজন, সিনিয়র সিটিজেন, ডিসঅ্যাবল ব্যক্তি ও তার পরিবার, যারা এখন যে বাসায় থাকছেন সেখানে যদি কারও সঙ্গে শেয়ারে থাকেন, তাহলে তারাও প্রাধান্য পাবেন। এমন যদি হয়, যে বাসায় আছেন সেখানে আর থাকা সম্ভব নয়, এমন আবেদনকারীরা যোগ্য হলে তারাও সুবিধা পাবেন।
    কামাল হোসেন মিঠু বলেন, সেকশন-৮ এর আবেদন ৩ জুন থেকে শুরু হয়। ৯ জুন আবেদন গ্রহণ শেষ হয়েছে। এই ক্যাটাগরিতে এখন আর আবেদন নেওয়া হচ্ছে না। এই পর্যন্ত ৬ লাখ ৯ হাজার মানুষ আবেদন করেছেন।
    সূত্র জানায়, ১ আগস্টের পর হাউজিংয়ের লটারি যখন হয়ে যাবে, তখন এই খাতের ফান্ড চলে আসবে। ফান্ড চলে এলে অতিরিক্ত লোকবল নেওয়া হতে পারে অথবা পাইলট প্রকল্পও করা যেতে পারে। সেভাবে বেশি মানুষকে দ্রুত সেবা দেওয়ার উদ্যোগ নেওয়া হতে পারে। তবে এখনকার পরিকল্পনা হচ্ছে এক হাজার ভাউচার মাসে ইস্যু করা।
    কীভাবে একজন মানুষ বাসা পছন্দ করতে পারবেন, এ ব্যাপারে কামাল হোসেন মিঠু বলেন, সেকশন-৮ এর হাউজিংয়ের তালিকা আছে। যারা সেকশন-৮ এর আওতায় বাড়ি ভাড়া দেওয়ার যোগ্য, সেই তালিকাগুলো যোগ্যদের জন্য উপলব্ধ হবে। সেই উপলব্ধ তালিকা থেকে তারা বাসা পছন্দ করবেন। তারা যে এলাকায় থাকতে চান, সেই এলাকায় বাসা পছন্দ করবেন। হাউজিং থেকে বাসাটি ইন্সপেকশন করা হবে। ইন্সপেকশন শেষে যোগ্য হলে বাসাটি ওই ব্যক্তি নিতে পারবেন।
    সেকশন-৮ এর বাসার ভাড়া কীভাবে দেওয়া হয়, এ বিষয়ে তিনি বলেন, বাড়িওয়ালার ব্যাংক হিসাব থাকবে, ওই ব্যাংক হিসাবে ডাইরেক্ট ডিপোজিট করা হবে। প্রতি মাসে তা দেওয়া হবে। এখানে ভাড়াটিয়ার হিসাবে কোনো অর্থ যাবে না এবং কোনো চেক ইস্যু হবে না।
    তিনি বলেন, লটারিতে একজন আবেদনকারী বাছাই হওয়ার পর যোগ্য হবেনই, এমন নয়। ডিনাইও হতে পারেন। কেউ যদি ডিনাই হন, তাহলে তিনি তার ডিসিশনের বিরুদ্ধে ৯০ দিনের মধ্যে আপিল করতে পারবেন। আপিল করার পর শুনানি হবে। আপিলের রায় আবেদনকারীর পক্ষে গেলে পরবর্তী ধাপ শুরু হবে। আর যদি আপিল করার পর ফের ডিনাই হন, তাহলে সেটি নিয়ে আর কিছু করা যাবে না।
    ভাউচার কত দিন পর্যন্ত পাবেন- এ ব্যাপারে তিনি বলেন, একজন এক বছরের জন্য পাবেন। এক বছর হওয়ার আগে বাসায় নোটিশ পাঠানো হবে তাকে রিসার্টিফিকেশন করার জন্য। সবকিছু একই থাকলে রিসার্টিফিকেশন করতে ইচ্ছুক হলে হ্যাঁ-সূচক উত্তর দিয়ে সব তথ্য দেবেন। ইনকামের তথ্য, পরিবারের সাইজসহ অন্যান্য সব তথ্য দেবেন। রিসার্টিফিকেশন প্রতিবছরই করতে হবে। নথিপত্র দিতে হবে।
    কারও ইনকাম বেড়ে গেলে, পরিবারের সদস্য বেড়ে গেলে অথবা ইনকাম কমে গেলে, পরিবারের আকার ছোট হয়ে গেলে তখন কী হবে- এ কামাল হোসেন মিঠু বলেন, যদি আয় বাড়ে, তাহলে তার বাসা ভাড়ার যে অংশ তিনি শেয়ার করতেন, তার পরিমাণ বাড়বে। কিন্তু পরিবারের সদস্য বাড়লেও ইনকাম যদি না বাড়ে, তাহলে ওই বাসায় থাকলে একই থাকবে। কিন্তু যদি বড় বাসার প্রয়োজন হয়, তাহলে নতুন বাসা খুঁজবেন। ভাড়া বাড়লে সে ক্ষেত্রে তিনি বেশি পাবেন আগের চেয়ে। আর পরিবারের আকার ছোট হলে যদি বর্তমান বাসাটি তার না লাগে, তাহলে তাকে ছোট বাসা খুঁজতে হবে। কেউ যদি তিন রুমের বাসায় থাকেন, তাহলে সদস্যসংখ্যা কমলে তিনি এক/দুই রুমের বাসা খুঁজবেন। এটি হাউজিং থেকে বলা হবে। আর ইনকাম যদি কমে যায়, তাহলে ভাড়াও কমবে। তবে পরিবারের আকার না কমে ইনকাম কমলে সে ক্ষেত্রে তার ইনকামের ৪০ শতাংশই তিনি দেবেন। হাউজিং ইনকাম সীমার নিচে তার অবস্থান থাকতে হবে।
    তিনি বলেন, প্রতি মাসে এক হাজার জনকে ভাউচার দেওয়া হবে। লোকবল বাড়লে অথবা পাইলট কোনো প্রকল্পের মাধ্যমে বেশি মানুষকে দেওয়ার উদ্যোগ নিলে তখন বেশি হবে। এখন পর্যন্ত এক হাজার জনকে মাসে ভাউচার দেওয়ার পরিকল্পনা রয়েছে। তবে এক হাজার জনকে ইন্টারভিউতে ডাকা হলে যে এক হাজার জনই টিকবেন, বিষয়টি এমন নয়। কেউ কেউ বাদও পড়তে পারেন। কারণ সব নথিপত্র যোগ্য হতে হবে। কারও অ্যাসেট লিমিট ৫০ হাজার ডলার নগদ ব্যাংকে থাকলে তারাও যোগ্য হতে পারবেন। কিন্তু এর বেশি যদি কারও ক্যাশ থাকে, তাহলে তিনি যোগ্য হবেন না।
    একজন আবেদনকারী কত ডলারের জন্য সর্বোচ্চ যোগ্য হতে পারেন- জানতে চাইলে তিনি বলেন, এটা আসলে তার পরিবারের সদস্য, ইনকাম, অ্যাসেট, লাইবেলিটিসহ আদার ইনকাম সবকিছু বিবেচনা করেই দেওয়া হবে। তবে সাধারণ বাড়িগুলোর ভাড়ার সঙ্গে হাউজিংয়ের বাড়ি ভাড়ায় পার্থক্য আছে। কারণ বিভিন্ন জিনিস বিবেচনা করে ও হিসাব-নিকাশ করেই সিটি ভাড়া নির্ধারণ করে। ফলে সাধারণ বাড়িওয়ালা যে ভাড়ায় ভাড়া দেন, তার চেয়ে ভালো হবে।
    সেকশন-৮ এর বাসায় থাকার সুবিধা-অসুবিধার বিষয়ে জানতে চাইলে কামাল হোসেন মিঠু বলেন, অনেক সময় বাড়িওয়ালা বলেন, তারা অনেক ভালো ভাড়াটিয়া পেয়েছেন। সেকশন-৮ এর বাড়ি ভাড়া দিয়ে তারা নিশ্চিত আছেন। কোনো সমস্যা নেই। আবার কেউ কেউ এমনও বলেন, সেকশন-৮ বাসা ভাড়া দিয়ে যন্ত্রণায় আছেন। কারণ ভাড়াটিয়া ইচ্ছে করেই বাড়ির বিভিন্ন জিনিসের ক্ষতি করেন। অনেক সময় বাড়ির বিভিন্ন জিনিস ভাঙেন, যাতে বাড়িটি যোগ্য না হয়। আসলে ভাড়াটিয়া ভালো হলে খুবই ভালো আর খারাপ হলে সমস্যা। এটা কেবল সেকশন-৮ এর বাসা বলে কথা নয়, যেকোনো বাড়ির ভাড়াটিয়ার ক্ষেত্রেই হতে পারে। তবে সেকশন-৮ এর কোনো ভাড়াটিয়া যদি বাড়ির ক্ষতি করেন, তাহলে বাড়িওয়ালা ওই ভাড়াটিয়ার বিরুদ্ধে অভিযোগ দিতে পারেন এবং সিটি ব্যবস্থা নিতে পারবে। আর বাড়িওয়ালা ভাড়াটিয়াকে সব সুবিধা দিচ্ছেন কি না এ জন্য প্রতিবছর বাসাটি ইন্সপেকশন করা হয়।
    একটি কোঅপ কিংবা কন্ডো কি সেকশন-৮ এর জন্য যোগ্য হতে পারে- এ ব্যাপারে মিঠু বলেন, কোঅপ একটি ভিন্ন রকম হাউজিং। সেখানে বেশির ভাগই নিজেরা থাকেন। ফলে সেখানে সেকশন-৮ এর সুযোগ এখনো নেই। তবে কন্ডো, অ্যাপার্টমেন্ট সেকশন-৮ এ বাসার জন্য যোগ্য হয়।

    • সর্বশেষ

    কোটা নিয়ে শাকিবের পোস্ট, যা বললেন ‘সেই’ সাইয়েদ আব্দুল্লাহ

    জুলাই ১৭, ২০২৪ ১১;৩০ অপরাহ্ণ

    রিয়ালের সঙ্গে আবারও নতুন চুক্তি মদরিচের

    ১১;২৭ অপরাহ্ণ

    যুক্তরাষ্ট্রের সঙ্গে ফের পারমাণবিক চুক্তির আলোচনায় ‘আগ্রহী’ ইরান

    ১১;২৫ অপরাহ্ণ

    অভিবাসী পরিবারের সন্তান ভ্যান্সের স্ত্রী ঊষা চিলুকুরি

    ১১;২৩ অপরাহ্ণ

    সেনা মৃত্যুতে বিজেপিকে দোষারোপ রাহুলের

    ১১;২০ অপরাহ্ণ

    পুলিশের নিয়ন্ত্রণে ঢাবি, ক্যাম্পাস ছাড়তে কোটাবিরোধীদের আলটিমেটাম

    ১১;১৮ অপরাহ্ণ

    ঢাকায় সংঘর্ষে আহত ৪২ জন ঢামেকে, গুলিবিদ্ধ শিশুসহ ৬

    ১১;১৫ অপরাহ্ণ

    হল না ছাড়ার সিদ্ধান্তে অনড় আন্দোলনকারীরা

    ৯;২৭ অপরাহ্ণ

    বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা কোটাবিরোধীদের

    ৯;২৩ অপরাহ্ণ

    রাবিতে ছাত্ররাজনীতি স্থগিত ঘোষণা

    ৯;১৮ অপরাহ্ণ

    নেতাকর্মীদের প্রস্তুতি নিতে বললেন ওবায়দুল কাদের

    ৯;১৫ অপরাহ্ণ

    ভাষণে কোটাব্যবস্থা নিয়ে যে বার্তা দিলেন প্রধানমন্ত্রী

    ৯;১২ অপরাহ্ণ

    প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ট্রাম্পকে রিপাবলিকান পার্টির মনোনয়ন

    ৯;৪২ পূর্বাহ্ণ

    ভাইস প্রেসিডেন্ট প্রার্থীর নাম ঘোষণা করলেন ট্রাম্প

    ৯;৩৯ পূর্বাহ্ণ

    পাল্টে যেতে পারে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের হিসাবনিকাশ

    ৯;৩৬ পূর্বাহ্ণ

    হামলার শিকার হয়েছেন যেসব মার্কিন প্রেসিডেন্ট

    ৯;৩৪ পূর্বাহ্ণ

    বাবাকে হত্যাচেষ্টা, যা বললেন ট্রাম্পপুত্র

    ৯;৩২ পূর্বাহ্ণ

    নিউইয়র্ক সিটিতে ১২ নভেম্বর থেকে নতুন গার্বেজ বিন

    ৯;২৬ পূর্বাহ্ণ

    জম্মু-কাশ্মীরে গোলাগুলি, অফিসারসহ ৪ ভারতীয় সেনা নিহত

    জুলাই ১৬, ২০২৪ ১১;৪১ অপরাহ্ণ

    ভিসা ছাড়াই থাইল্যান্ডে যেতে পারবে ৯৩ দেশের পাসপোর্টধারী

    ১১;৩৯ অপরাহ্ণ

    Copyright Banglar Kontho ©2024

    Design and developed by Md Sajibul Alom Sajon


    উপরে