www.banglarkontho.net
  • ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

    বিশ্বজুড়ে করোনা শনাক্ত ও মৃত্যু কমেছে

    বিশ্বজুড়ে করোনা শনাক্ত ও মৃত্যু কমেছে
    ফাইল ছবি
    শেয়ার করুন

    চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারাবিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় পাঁচশো মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা নেমে এসেছে ৩ লাখ ১১ হাজারে।

    এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে জাপানে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে দক্ষিণ কোরিয়া, ব্রাজিল, ইন্দোনেশিয়া ও তাইওয়ান। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৬৪ কোটি ৫৮ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৬ লাখ ৩৫ হাজার।

    রোববার সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৯৯ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে তিনশো। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৬ লাখ ৩৫ হাজার ৭৫৩ জনে।

    একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১১ হাজার ৩০২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে ৬০ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৪ কোটি ৫৮ লাখ ৭১ হাজার ২৩৩ জনে।

    এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে জাপানে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ২৫ হাজার ৩২৭ জন এবং মারা গেছেন ১৬৪ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৪৩ লাখ ৭২ হাজার ৮১ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৪৯ হাজার ৩৬ জন মারা গেছেন।

    অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় এই দেশটিতে নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৬ হাজার ৮৮ জন এবং মারা গেছেন ৫৩ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৫ লাখ ৬৮ হাজার ৮৪৬ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৯১ হাজার ৭৮৯ জনের।

    যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৯৩৬ জন এবং মারা গেছেন ৮ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ১০ কোটি ৪ লাখ ৫৮ হাজার ৯৮৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১১ লাখ ৪ হাজার ৭৫১ জন মারা গেছেন। একইসময়ে দক্ষিণ কোরিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫২ হাজার ৬৪৮ জন এবং মারা গেছেন ৫২ জন।

    ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় নতুন করে ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৮ হাজার ৩৩১ জন। করোনা মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৭৬ লাখ ৩৯ হাজার ৬২৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৫৮ হাজার ৬৩৯ জন মারা গেছেন। একইসময়ে ইন্দোনেশিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৪৬৯ জন এবং মারা গেছেন ৪১ জন।

    তাইওয়ানে গত ২৪ ঘণ্টায় নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ২৬৯ জন এবং মারা গেছেন ২৯ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৮২ লাখ ৫৪ হাজার ৪২৩ জন এবং মৃত্যু হয়েছে ১৪ হাজার ২১০ জনের। একইসময়ে চিলিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৬৮৪ জন এবং মারা গেছেন ২৫ জন।

    লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৫ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ১৮ হাজার ৩৫৪ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৫২ লাখ ৬ হাজার ৩৬৮ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৮৯ হাজার ৫৪৫ জনের।

    উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

    • সর্বশেষ

    রোহিঙ্গাদের ৭০০ মিলিয়ন ডলার সহায়তা অনুমোদন বিশ্বব্যাংকের

    মে ২৯, ২০২৪ ৪;১৬ অপরাহ্ণ

    বিমাবন্দরে সোনাসহ সৌদি এয়ারলাইন্সের ক্রু আটক

    ৪;১৩ অপরাহ্ণ

    আজিম আনারের মেয়ে-ভাইকে কলকাতায় নেওয়া হচ্ছে

    ৪;১১ অপরাহ্ণ

    বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক পরিবর্তনের ইঙ্গিত

    ৪;০৭ অপরাহ্ণ

    আজিজ, বেনজীর ও জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী নিয়ে যা বলছে যুক্তরাষ্ট্র

    ৪;০৪ অপরাহ্ণ

    নিউইয়র্কে সেরা পুলিশ অফিসারের একজন বাংলাদেশি অর্পণ সিনহা

    ৩;৩৯ অপরাহ্ণ

    এভারেস্টের চূড়ায় উঠতে গিয়ে প্রাণ গেল পর্বতারোহীর

    ১০;৫৪ পূর্বাহ্ণ

    ভারতকে ফেভারিট মানছেন বিশ্বজয়ী অধিনায়ক

    ১০;৫২ পূর্বাহ্ণ

    যুদ্ধাপরাধ তদন্ত বন্ধে আইসিসির প্রধান প্রসিকিউটরকে মোসাদের হুমকির তথ্য ফাঁস

    ১০;৫০ পূর্বাহ্ণ

    ইউক্রেনকে ৩০টি এফ–১৬ যুদ্ধবিমান দিচ্ছে বেলজিয়াম

    ১০;৪৭ পূর্বাহ্ণ

    রাশিয়ায় হামলার অনুমতি দিলে গুরুতর পরিণতি ভোগের হুঁশিয়ারি পুতিনের

    ১০;৪৬ পূর্বাহ্ণ

    নরেন্দ্র মোদি আর মাত্র ৭-৮ দিনের প্রধানমন্ত্রী : মমতা বন্দ্যোপাধ্যায়

    ১০;৪৩ পূর্বাহ্ণ

    সিদ্দিকুর রহমানের পদত্যাগ দাবিতে নিউইয়র্ক উত্তাল।

    ৪;৩০ পূর্বাহ্ণ

    শান্তি রক্ষা মিশনে কঙ্গো গেলেন ১৮০ পুলিশ সদস্য

    মে ২৮, ২০২৪ ১১;৫৭ অপরাহ্ণ

    আগামী অর্থবছরে সংসদের বাজেট ৩৪৭ কোটি টাকা

    ১১;৫৪ অপরাহ্ণ

    বেনজীরকে কেন গ্রেপ্তার করা হচ্ছে না, প্রশ্ন গয়েশ্বরের

    ১১;৫২ অপরাহ্ণ

    এমপি আনার হত্যা: বিভ্রান্তিকর তথ্যে দেহাবশেষ খোঁজায় হয়রানি

    ১১;৫০ অপরাহ্ণ

    গাজার যুদ্ধবিরতির আলোচনা পুনরায় শুরু করতে চায় মধ্যস্থতাকারীরা

    ১১;৪৮ অপরাহ্ণ

    আইবিএ-তে ‘ইন্সপায়ার টু লিড’ শীর্ষক আলোচনা

    ১১;৪৪ অপরাহ্ণ

    গুচ্ছে ভর্তি আবেদনের সময় বাড়ল

    ১১;৪২ অপরাহ্ণ

    Copyright Banglar Kontho ©2024

    Design and developed by Md Sajibul Alom Sajon


    উপরে