www.banglarkontho.net
  • ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

    বাংলাদেশের মেট্রোরেলের খবর বিশ্ব গণমাধ্যমে

    বাংলাদেশের মেট্রোরেলের খবর বিশ্ব গণমাধ্যমে
    ফাইল ছবি
    শেয়ার করুন

    বাংলাদেশের উন্নয়নের অন্যতম মাইলফলক এই মেট্রোরেলের উদ্বোধন নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের প্রভাবশালী গণমাধ্যমে বেশ গুরুত্বের সঙ্গে খবর প্রকাশ করা হয়েছে।

    ‘যানজটে-জর্জরিত রাজধানী ঢাকায় প্রথম মেট্রো লাইন চালু করল বাংলাদেশ’ শিরোনামে এক প্রতিবেদনে ফরাসি বার্তা সংস্থা এএফপি বলছে, বাংলাদেশের রাজধানী ঢাকায় বুধবার প্রথম মেট্রোরেল লাইনের উদ্বোধন করা হয়েছে। স্থবির এই মেট্রোপলিটন শহরে যানজট হ্রাসের জন্য কাজ করছে কর্তৃপক্ষ। ঢাকার যানজটের কারণে অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি থমকে যাওয়ার কথাও উল্লেখ করেছে এএফপি।

    প্রতিবেদনে এএফপি বলছে, বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহরগুলোর একটি ঢাকা। শহরের ২ কোটি ২০ লাখ মানুষের প্রতিদিনের যাতায়াতে ক্রমাগত হতাশার কারণ গাড়িতে ঠাসা এর রাস্তা।

    স্থানীয় গবেষকরা বলছেন, যানজটের কারণে প্রতিবছর ৩ বিলিয়ন ডলারের বেশি কাজের সময় ঢাকার রাস্তায় হারিয়ে যায়। আর প্রায়ই রাস্তায় দেখা দেওয়া বিক্ষোভ-প্রতিবাদ এবং বর্ষা মৌসুমের বৃষ্টি সেই পরিস্থিতিকে আরও খারাপ করে তোলে।

    নতুন এলিভেটেড ট্রেন নেটওয়ার্কটি প্রায় এক দশক ধরে নির্মাণ করা হচ্ছে। আগামী ২০৩০ সালের মধ্যে এই মেট্রোরেলকে শতাধিক স্টেশন আর ছয় লাইনে উন্নীতকরণের কাজ শেষ হবে।

    বুধবার ঢাকার একাংশকে শহরের কেন্দ্রের সাথে সংযোগ করে প্রথম লাইনটি চালু করা হয়েছে। এই মেট্রোরেল নির্মাণে ব্যয় হয়েছে ২৮ বিলিয়ন মার্কিন ডলার।

    মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গও ঢাকার মেট্রোরেল উদ্বোধন নিয়ে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে বুধবার। এই প্রতিবেদনের শিরোনাম করা হয়েছে ‘প্রথম মেট্রোরেল পেল বিশ্বের সবচেয়ে জনবহুল শহরগুলোর একটি।’

    ব্লুমবার্গ লিখেছে, বাংলাদেশের রাজধানী ঢাকায় এখন প্রথম মেট্রোরেল রয়েছে। বিশ্বের অন্যতম যানজটপূর্ণ শহরটিতে মানুষের যাতায়াত সহজ করাই জাপানি অর্থায়নে পরিচালিত এই প্রকল্পের লক্ষ্য। বুধবার লাইন-৬ নামে পরিচিত ২০ কিলোমিটার রেল প্রকল্পের একাংশের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

    ‘এই প্রকল্পটি ঢাকায় বসবাসরত মানুষের যোগাযোগ ব্যবস্থায় অনেক পরিবর্তন আনবে। সঙ্গে হাসিনার সরকারের খুবই প্রয়োজনীয় রাজনৈতিক ভাবমূর্তি বৃদ্ধি করবে। বাংলাদেশে ২০২৪ সালে সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে। বর্তমানে হাসিনা ও তার দল রিজার্ভ কমে যাওয়া, মুদ্রাস্ফীতি এবং জ্বালানি সংকটের কারণে চাপে আছে।’

    ঢাকাবাসীর বহুল আকাঙ্ক্ষিত মেট্রোরেলের উদ্বোধনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘এটি বাংলাদেশের উন্নয়নের নতুন মাইলফলক।’

    বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনের তথ্য উল্লেখ করে ব্লুমবার্গ লিখেছে, ‘৩০৫ বর্গ কিলোমিটারের শহর ঢাকায় ১ কোটি ৩০ লাখ মানুষের বসবাস। ১০ বছর আগে ঢাকায় যানবাহনের গতি ছিল ঘণ্টায় ২১ কিলোমিটার। সেখান থেকে তা কমে হয়েছে ৭ কিলোমিটার। কমতে কমতে এটি ৪ কিলোমিটারে নেমে যেতে পারে। যা হাঁটার চেয়েও ধীরগতি।’

    ঢাকার মেট্রোরেল নিয়ে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়ার সাবেক প্রধান অর্থনীতিবিদ মার্টিন রমা বলেছেন, ‘ঢাকার মতো শহরের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ এক উন্নয়ন। আপনি যদি ভারতের বিভিন্ন শহরের দিকে তাকান দেখবেন মানুষের কাজে যাওয়ার যোগাযোগ পথে অনেক পরিবর্তন এসেছে। মেট্রোরেল যোগাযোগের নিরাপদ একটি বাহন। বিশেষ করে নারীদের জন্য। দক্ষিণ এশিয়ায় যা গতানুগতিক নয়।’

    এএফপির প্রতিবেদন প্রকাশ করে ভারতের প্রভাবশালী দৈনিক টাইমস অব ইন্ডিয়া লিখেছে, বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ শহর ঢাকায় প্রথম মেট্রোরেল চালু করা হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার এই মেট্রোরেল সেবার উদ্বোধন করেছেন।

    ব্লুমবার্গের প্রতিবেদন প্রকাশ করেছে ভারতের আরেক সংবাদমাধ্যম এনডিটিভি। এই প্রতিবেদনে নতুন চালু করা মেট্রোরেল বাংলাদেশের ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের ভাবমূর্তি উজ্জ্বল করবে বলে উল্লেখ করা হয়েছে।

    সৌদি আরবের সংবাদমাধ্যম আল-আরাবিয়া বলছে, বিশ্বের অন্যতম যানজটপূর্ণ শহর ঢাকায় প্রথম মেট্রোরেল চালু করা হয়েছে। জাপানের অর্থায়নে বাংলাদেশের রাজধানীর যানজট নিরসনে নির্মিত মেট্রোরেলের একাংশ চালু করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মেট্রোরেল চালুর পর প্রথম যাত্রী হিসেবে ভ্রমণও করেছেন।

    ভারতের পশ্চিমবঙ্গের বাংলা দৈনিক আনন্দবাজার ‘যানজট থেকে মুক্তি, ঢাকায় শুরু মেট্রো পরিষেবা, সবুজ পতাকা নেড়ে উদ্বোধন শেখ হাসিনার’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, ঢাকায় শুরু হয়ে গেল মেট্রোরেল পরিষেবা। সবুজ পতাকা নাড়িয়ে পরিষেবার সূচনা করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বোনকে নিয়ে নিজে টিকিট কেটে চেপে বসলেন ট্রেনেও।

    আনন্দবাজার লিখেছে, বুধবার স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিট নাগাদ ঢাকার দিয়াবাড়ি (উত্তরা) স্টেশন থেকে সবুজ পতাকা নাড়িয়ে মেট্রো পরিষেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। তার আগে বোন রেহানাকে নিয়ে কিনে ফেলেন দু’টি টিকিট। দিয়াবাড়ি স্টেশন থেকে মেট্রো ছুটবে আগারগাঁওয়ের দিকে। বোনকে সঙ্গে নিয়ে প্রথম সেই যাত্রার সওয়ারি হন প্রধানমন্ত্রী হাসিনা।

    এছাড়া বাংলাদেশের প্রথম মেট্রোরেল উদ্বোধনের খবর প্রকাশ করেছে সিঙ্গাপুরের ইংরেজি দৈনিক দ্য স্ট্রেইটস টাইমস, ভারতের বিজনেস স্ট্যান্ডার্ড, পাকিস্তানের উর্দু পয়েন্টসহ বিশ্বের বিভিন্ন দেশের গণমাধ্যম।

    • সর্বশেষ

    রোহিঙ্গাদের ৭০০ মিলিয়ন ডলার সহায়তা অনুমোদন বিশ্বব্যাংকের

    মে ২৯, ২০২৪ ৪;১৬ অপরাহ্ণ

    বিমাবন্দরে সোনাসহ সৌদি এয়ারলাইন্সের ক্রু আটক

    ৪;১৩ অপরাহ্ণ

    আজিম আনারের মেয়ে-ভাইকে কলকাতায় নেওয়া হচ্ছে

    ৪;১১ অপরাহ্ণ

    বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক পরিবর্তনের ইঙ্গিত

    ৪;০৭ অপরাহ্ণ

    আজিজ, বেনজীর ও জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী নিয়ে যা বলছে যুক্তরাষ্ট্র

    ৪;০৪ অপরাহ্ণ

    নিউইয়র্কে সেরা পুলিশ অফিসারের একজন বাংলাদেশি অর্পণ সিনহা

    ৩;৩৯ অপরাহ্ণ

    এভারেস্টের চূড়ায় উঠতে গিয়ে প্রাণ গেল পর্বতারোহীর

    ১০;৫৪ পূর্বাহ্ণ

    ভারতকে ফেভারিট মানছেন বিশ্বজয়ী অধিনায়ক

    ১০;৫২ পূর্বাহ্ণ

    যুদ্ধাপরাধ তদন্ত বন্ধে আইসিসির প্রধান প্রসিকিউটরকে মোসাদের হুমকির তথ্য ফাঁস

    ১০;৫০ পূর্বাহ্ণ

    ইউক্রেনকে ৩০টি এফ–১৬ যুদ্ধবিমান দিচ্ছে বেলজিয়াম

    ১০;৪৭ পূর্বাহ্ণ

    রাশিয়ায় হামলার অনুমতি দিলে গুরুতর পরিণতি ভোগের হুঁশিয়ারি পুতিনের

    ১০;৪৬ পূর্বাহ্ণ

    নরেন্দ্র মোদি আর মাত্র ৭-৮ দিনের প্রধানমন্ত্রী : মমতা বন্দ্যোপাধ্যায়

    ১০;৪৩ পূর্বাহ্ণ

    সিদ্দিকুর রহমানের পদত্যাগ দাবিতে নিউইয়র্ক উত্তাল।

    ৪;৩০ পূর্বাহ্ণ

    শান্তি রক্ষা মিশনে কঙ্গো গেলেন ১৮০ পুলিশ সদস্য

    মে ২৮, ২০২৪ ১১;৫৭ অপরাহ্ণ

    আগামী অর্থবছরে সংসদের বাজেট ৩৪৭ কোটি টাকা

    ১১;৫৪ অপরাহ্ণ

    বেনজীরকে কেন গ্রেপ্তার করা হচ্ছে না, প্রশ্ন গয়েশ্বরের

    ১১;৫২ অপরাহ্ণ

    এমপি আনার হত্যা: বিভ্রান্তিকর তথ্যে দেহাবশেষ খোঁজায় হয়রানি

    ১১;৫০ অপরাহ্ণ

    গাজার যুদ্ধবিরতির আলোচনা পুনরায় শুরু করতে চায় মধ্যস্থতাকারীরা

    ১১;৪৮ অপরাহ্ণ

    আইবিএ-তে ‘ইন্সপায়ার টু লিড’ শীর্ষক আলোচনা

    ১১;৪৪ অপরাহ্ণ

    গুচ্ছে ভর্তি আবেদনের সময় বাড়ল

    ১১;৪২ অপরাহ্ণ

    Copyright Banglar Kontho ©2024

    Design and developed by Md Sajibul Alom Sajon


    উপরে