www.banglarkontho.net
  • ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

    ইউক্রেনের পাশের থাকার প্রত্যয় বাইডেনের

    ফাইল ছবি
    শেয়ার করুন

    আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার সর্বোচ্চ শক্তি দিয়ে ইউক্রেনের পাশে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেছেন। স্থানীয় সময় বুধবার (২১ ডিসেম্বর) বিকেলে এক যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন এ ঘোষণা দেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

    বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে উদ্দেশ করে বলেন, ‘আমরা আপনার সঙ্গে আছি, যুদ্ধ জয় করতে যতক্ষণ লাগে।’ তিনি আরও জানান, আমেরিকার ডেমোক্র্যাট বা রিপাবলিকান সবাই জানে কেন রাশিয়াকে থামানো জরুরি।

    মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার সর্বোচ্চ শক্তি দিয়ে ইউক্রেনের পাশে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেছেন।মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার সর্বোচ্চ শক্তি দিয়ে ইউক্রেনের পাশে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেছেন।

    এর আগে হোয়াইট হাউসে ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেন জো বাইডেন। বৈঠক শেষে এই যৌথ সংবাদ সম্মেলনে দুই রাষ্ট্রপ্রধানই জানান, তারা এই যুদ্ধের অবসান চায়। তবে বিষয়টি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইচ্ছার ওপর নির্ভর করছে বলেও তারা উল্লেখ করেছেন।

    সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, ‘আমরা দুইজনেই চাই যুদ্ধ শেষ হোক। আমি যেমনটা বলেছি, এই যুদ্ধ আজই থেমে যেতে পারতো যদি পুতিনের সেই সম্ভ্রম থাকতো এবং ঠিক কাজটি করতে পারতেন এবং তিনি যদি সেনাদের বলতে পারতেন, তোমরা ফিরে আসো।’

    এর আগে হোয়াইট হাউসে ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেন জো বাইডেন।এর আগে হোয়াইট হাউসে ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেন জো বাইডেন।

    তবে এটা এখন হবে না বলেও উল্লেখ করেন তিনি। তাহলে কী হবে, এমন প্রশ্ন তুলে মার্কিন প্রেসিডেন্ট নিজেই তার জবাব দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ইউক্রেনকে যুদ্ধে জয়ী হতে সাহায্য করবে।

    বিবিসির প্রতিবেদনে বলা হয়, সংবাদ সম্মেলনে ইউক্রেনের এক সাংবাদিকের প্রশ্নের কারণে যুদ্ধ শেষ করার বিষয়টিও উঠে আসে। প্রশ্ন করার আগে ইউক্রেনকে সাহায্য করার জন্য প্রতিবেদক জো বাইডেনকে ধন্যবাদ জানিয়েছেন।

    যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ইউক্রেনকে যুদ্ধে জয়ী হতে সাহায্য করবে।যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ইউক্রেনকে যুদ্ধে জয়ী হতে সাহায্য করবে।

    এরপর তিনি জানান, তার পরিবার ইউক্রেনে থাকে। বাইডেন সাহায্য না করলে হয়তো তার পরিবারের সদস্যরা মারা যেতেন। পরে ওই সাংবাদিক প্রশ্ন করেন, রাশিয়ার সঙ্গে শান্তি প্রতিষ্ঠার আশা কি?

    এমন প্রশ্নের জবাব দেওয়ার জন্য জেলেনস্কিকে আহ্বান জানিয়ে বাইডেন বলেন, ‘তিনি তো আপনার লোক।’ এ সময় সংবাদ সম্মেলন কক্ষে হাসির রোল পড়ে। পরে সামলে নিয়ে বাইডেন বলেন, ‘সাংবাদিককে ইতোমধ্যে আমিও পছন্দ করে ফেলেছি।’

    বাইডেন সাহায্য না করলে হয়তো তার পরিবারের সদস্যরা মারা যেতেন।বাইডেন সাহায্য না করলে হয়তো তার পরিবারের সদস্যরা মারা যেতেন।

    পর জেলেনস্কি এই প্রশ্নের জবাবে বলেন, ‘এত দুর্ভোগের জন্য হামলাকারীরা (রাশিয়া) ইতোমধ্যেই দায়ী। যুদ্ধের মাধ্যমে শান্তি আসতে পারে না। এই যুদ্ধ আমাদের ওপর চাপিয়ে দেওয়া হয়েছে।’

    জেলেনস্কি আরও উল্লেখ করেছেন, তিনি শান্তির জন্য রাশিয়াকে আহ্বান করতে পারবেন না। তারপরে বাইডেন এটি সম্পর্কে কথা বলেছিলেন। তিনি বলেন, ‘আমরা দুইজনেই আলোচনা করেছি, আমাদের লক্ষ্য একই। অর্থাৎ একটি মুক্ত, স্বাধীন, সমৃদ্ধ ও নিরাপদ ইউক্রেন। আমরা দুইজনেই চাই যুদ্ধ শেষ হোক।’

    জেলেনস্কি আরও উল্লেখ করেছেন, তিনি শান্তির জন্য রাশিয়াকে আহ্বান করতে পারবেন না।জেলেনস্কি আরও উল্লেখ করেছেন, তিনি শান্তির জন্য রাশিয়াকে আহ্বান করতে পারবেন না।

    সংবাদ সম্মেলনে জেলেনস্কি যুক্তরাষ্ট্রকে সত্যিকারের অংশীদার এবং মিত্র হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, ‘বিশেষ করে যুদ্ধের শেষ ৩০ দিনের মধ্যে, ইউক্রেন ও যুক্তরাষ্ট্র সত্যিকারের অংশীদার ও মিত্র হয়ে উঠেছে।’

    • সর্বশেষ

    বিক্ষোভে উত্তাল টাইমস স্কয়ার নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে সমাবেশে যোগ দিলেন ক্ষুব্ধ প্রবাসীরা

    জুলাই ২৭, ২০২৪ ১০;৩০ পূর্বাহ্ণ

    নেতানিয়াহুকে যুদ্ধ বন্ধ করতে বললেন কমলা হ্যারিস

    ১০;২৭ পূর্বাহ্ণ

    কমলা হ্যারিসকে সমর্থন দিলেন ওবামা ও মিশেল

    ১০;২২ পূর্বাহ্ণ

    কানাডায় অস্বাভাবিকভাবে বেড়েছে বাংলাদেশি আশ্রয়প্রার্থী

    ১০;১৩ পূর্বাহ্ণ

    ‘নিরাপত্তার স্বার্থে’ ডিবি হেফাজতে ৩ সমন্বয়ক

    ১০;১০ পূর্বাহ্ণ

    জনপ্রিয়তায় সমানে সমান ট্রাম্প-কমলা

    ৯;৫৫ পূর্বাহ্ণ

    জনপ্রিয়তায় সমানে সমান ট্রাম্প-কমলা

    ৯;৩৯ পূর্বাহ্ণ

    কারফিউ তুলে নেওয়ার বিষয়ে যা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী

    ৯;৩৬ পূর্বাহ্ণ

    প্রতিটি হত্যাকাণ্ডের বিচার হবে : কাদের

    ৩;৫২ পূর্বাহ্ণ

    সরকার পতনের দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির

    ৩;৪৮ পূর্বাহ্ণ

    অলিম্পিক শুরুর আগে প্যারিসে রেলে ‘নাশকতা’

    ৩;৪৬ পূর্বাহ্ণ

    হিটলার-নেতানিয়াহুর তুলনা, জাতিসংঘ বিশেষজ্ঞকে ইসরায়েলের তিরস্কার

    ২;০০ পূর্বাহ্ণ

    মার্কিন নির্বাচনের আগেই ইসরায়েল-সৌদি আরব চুক্তি সম্ভব?

    ১;৫৬ পূর্বাহ্ণ

    চিরুনি অভিযান, সাত দিনে দেশজুড়ে প্রায় ৬ হাজার গ্রেপ্তার

    ১;৪৫ পূর্বাহ্ণ

    আওয়ামী লীগের সমন্বয় সভা ভুয়া ভুয়া ধ্বনিতে স্থগিত

    জুলাই ২৬, ২০২৪ ১০;৪৯ অপরাহ্ণ

    জরুরি নন, কর্মী বাংলাদেশ ছাড়তে বলেছে যুক্তরাষ্ট্র

    ১০;৪৫ অপরাহ্ণ

    পাকিস্তানের ইসলামাবাদ ও পাঞ্জাবে ১৪৪ ধারা জারি

    ১০;৪২ অপরাহ্ণ

    কেউ যেন আইন ফাঁকি দিতে না পারে সেই ব্যবস্থা করা হবে: পররাষ্ট্রমন্ত্রী

    ১০;১৮ অপরাহ্ণ

    ইরানকে পৃথিবী থেকে নিশ্চিহ্ন করার হুমকি ট্রাম্পের

    ১০;৩৪ অপরাহ্ণ

    অলিম্পিকের পূর্বে দ্রুতগতির রেল নেটওয়ার্কে হামলায় প্যারিসে বিপর্যয়

    ১০;৩৩ অপরাহ্ণ

    Copyright Banglar Kontho ©2024

    Design and developed by Md Sajibul Alom Sajon


    উপরে